Tripura News Live

[t4b-ticker]

গ্রামীণ এলাকার ছাত্রছাত্রীদের পড়াশোনার সুবিধার্থে ইতিমধ্যে তিন লক্ষ Solar Study lamp বিতরণ করা হয়েছে

গ্রামীণ এলাকার ছাত্রছাত্রীদের পড়াশোনার সুবিধার্থে ইতিমধ্যে তিন লক্ষ Solar Study lamp বিতরণ করা হয়েছে।

বিশেষ করে গ্রামীণ এলাকাগুলিতে বিজেপি সরকার আসার পর খুব কম সময়ের মধ্যে ১২,০০০ Solar Street Lights.! গ্রাম-পাহাড়ে এই বছরের মধ্যে আরও ১৫০০০ টি Solar Street Lights খুব শিঘ্রই এলাকায় এলাকায় (গ্রামীণ) বসানোর জন্য উদ্যোগ হাতে নিয়ে রেখেছে এই নতুন সরকার।

পিএম কুসুম স্কীমের মাধ্যমে সারা রাজ‍্যে বিভিন্ন গ্রামীণ এলাকায় ইতিমধ্যে ৩০০ টি solar irrigation pump বসানো হয়েছে যাতে কৃষকরা সারা বছর কৃষি খেতে জল পায়।

শুধু তাই নয় আরও ২৬০০ টি solar irrigation pump বসানোর কাজ আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে সম্পন্ন করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এই নতুন সরকার।

বেনিফিসিয়ারী কৃষককে এই solar irrigation pump এর জন্য শুধু মাত্র ২৫০০ টাকা দিতে হবে। কিন্তু এই pump এর আসল দাম ২,৫০০০০ টাকা হবে।

বরিং জন্য সরকার ১০০০০০/- (এক লাখ) টাকা অব্দি সাহায্যও করে দেয় বেনিফিসিয়ারী কৃষককে; ত্রিপুরা রাজ্য বাদে ভারতের আর কোনও রাজ‍্যে বরিং এর জন‍্য আর্থিক সাহায্য দেওয়া হয় না।

যাদের পরিবারে নূন্যতম দুটি গরু আছে তাদেরকে শুধু মাত্র ৫০০ টাকা দিয়ে Biogas Plant বসিয়ে দেওয়ার কাজ ইতিমধ্যে TREDA করে চলেছে, biogas plant বসানোর আসল খরচ লাগে ৩৫০০০/- টাকা।

বেনিফিসিয়ারীকে শুধু মাত্র ৫০০ টাকা দিতে হচ্ছে আর বাকি পুরো টাকাই সরকার বহন করে থাকে।

ADVERTISEMENT

%d bloggers like this: