Local News, National News

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে উচ্চ পর্যায়ের কমিটি ৭ টি রাজ্যে অতিরিক্ত ৫,৯০৮ কোটি টাকার অনুমোদন করেছে

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে উচ্চ পর্যায়ের কমিটি ৭ টি রাজ্যে অতিরিক্ত ৫,৯০৮ কোটি টাকার অনুমোদন করেছে

আসাম, হিমাচল প্রদেশ, কর্ণাটক, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, ত্রিপুরা এবং উত্তরপ্রদেশে দক্ষিণ-পশ্চিম বর্ষা ২০১৯-এর সময় বন্যা, ভূমিধস, বৃষ্টির জন্য তহবিল পাওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহের সভাপতিত্বে উচ্চ স্তরের কমিটি (এইচএলসি) আজ নয়াদিল্লিতে বৈঠক করেছে। সেখানে দক্ষিণ-পশ্চিম বর্ষা ২০১৯ চলাকালীন সময়ে বন্যা / ভূমিধস / বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত সাত রাজ্যের জন্য অতিরিক্ত কেন্দ্রীয় সহায়তার কথা বিবেচনা করার হয়েছে।

এইচএলসি অতিরিক্ত কেন্দ্রীয় সহায়তা অনুমোদন করেছে। জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া তহবিল (এনডিআরএফ) থেকে সাতটি রাজ্যকে ৫৯০৮.৫৬ কোটি টাকা দক্ষিণ-পশ্চিম বর্ষা ২০১৯ চলাকালীন সময়ে বন্যা / ভূমিধস / বৃষ্টির কারনে ক্ষতিগ্রস্তদের জন্য অনুমোদন করা হয়। আসামকে ৬১৬.৬৩ কোটি টাকা, ২৮৪.৯৩ কোটি টাকা হিমাচল প্রদেশকে, কর্ণাটক কে ১৮৬৯.৮৫ কোটি টাকা, ১৭৪৯.৭৩ কোটি টাকা মধ্যপ্রদেশকে, ৯৫৬.৯৩ কোটি টাকা মহারাষ্ট্রকে, ত্রিপুরাকে ৬৩.৩২ এবং উত্তর প্রদেশকে ৩৬৭.১৭ কোটি টাকা অনুমোদন করা হয়

কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী, শ্রীমতি নির্মলা সীতারামন, স্বরাষ্ট্র, অর্থ, কৃষি ও নীতি আয়োগ মন্ত্রকের উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এর আগে, কেন্দ্রীয় সরকার ৪ টি রাজ্যের জন্য ৩,২০০ কোটি টাকার একটি অন্তর্বর্তীকালীন আর্থিক সহায়তা প্রকাশ করেছে। কর্ণাটকের জন্য ১২০০ কোটি টাকা, মধ্য প্রদেশকে ১০০০ কোটি টাকা, মহারাষ্ট্রকে ৬০০ কোটি এবং বিহারকে ৪০০ কোটি রুপি। ২০১৯-২০২০ সাল পর্য্য্যন্তন, কেন্দ্রীয় সরকার রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া তহবিলের (এসডিআরএফ) কেন্দ্রীয় শেয়ার হিসাবে ২৭ টি রাজ্যকে ৮০৬৮.৩৩ কোটি টাকা দিয়েছে।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার প্রাকৃতিক দুর্যোগের পরে কার্যকরভাবে পরিস্থিতি মোকাবেলায় রাজ্য সরকারগুলির প্রচেষ্টা পরিপূরক করার জন্য সময়োচিত আর্থিক সংস্থান সরবরাহ করে রাজ্য সরকারগুলিকে পূর্ণ সমর্থন দিয়ে আসছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.