Local News

১৪ জুলাই হলদিয়া বন্দর থেকে প্রথম ছােট জাহাজ ১৮ জুলাই জলপথে রাজ্যের সােনামুড়ায় এসে পৌছবেঃ মুখ্যমন্ত্রী।

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে । আগামী ১৮ ই জুলাই জলপথে জাহাজ আসবে ত্রিপুরায় । আজ এই সম্ভাবনার কথা উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব । তিনি জানিয়েছেন , ১৪ জুলাই ত্রিপুরার উদ্দেশ্যে হলদিয়া বন্দর থেকে রওয়ানা হবে একটি ছােট জাহাজ । পণ্যবাহী ওই জাহাজ ১৮ ই জুলাই ত্রিপুরার সােনামুড়া সীমান্ত দিয়ে গােমতী নদীর তীরে তৈরি অস্থায়ী জেটিতে প্রবেশ করবে । আজ আগরতলা টাউন হলে আয়ােজিত এক অনুষ্ঠানে এই কথা বলেন মুখ্যমন্ত্রী ।

এদিন তিনি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী স্বনিধি যােজনা ও মুখ্যমন্ত্রী স্বনির্ভর যােজনার । এই প্রকল্পগুলি থেকে সুবিধা গ্রহণ করে কিভাবে রাজ্যের যুব সমাজ স্বনির্ভর হয়ে উঠতে পারে তা নিজের বক্তব্যে তুলে ধরেন মুখ্যমন্ত্রী । তিনি বলেন , এই সময়ের মধ্যে ট্রেড লাইসেন্স প্রদানের ক্ষেত্রে যাবতীয় প্রক্রিয়া সরলীকরণ করা হয়েছে । শুধুমাত্র দুটি প্রমাণপত্র দিলেই যােগ্যদের ট্রেডলাইসেন্স দেওয়া হবে । এদিন মুখ্যমন্ত্রী গুরুত্বের সঙ্গে উল্লেখ করেন যে , ত্রিপুরায় বেকারত্বের প্রশ্নে গােটা দেশে ১৭ নম্বর স্থানে রয়েছে । ভারত সরকারের সংস্থা এনএসও এর তথ্য অনুযায়ী ত্রিপুরায় বেকারত্বের হার ৬.৮ শতাংশ । পাশাপাশি ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস অনুযায়ী জনসংখ্যার নিরিখে ত্রিপুরায় বেকারত্বের হার ৫ শতাংশ । ২০১৯ সালের জুন মাস পর্যন্ত ত্রিপুরায় বেকারের সংখ্যা ১,৭৩,৫১১ ।

রাজ্যকে স্ব – নির্ভর করে তােলার লক্ষ্যে সরকার পরিকল্পনা নিয়ে কাজ করছে । রাজ্যে কর্মপ্রত্যাশী বেকার যুবক যুবতীদের স্ব – নির্ভর করে তােলাও সরকারের অন্যতম লক্ষ্য । স্ব – নির্ভর ব্যক্তিই উন্নত রাজ্য গঠনে সক্ষম । এদিন আগরতলা টাউন হলে প্রধানমন্ত্রী স্ব – নিধি এবং মুখ্যমন্ত্রী স্ব – নির্ভর যােজনার উদ্বোধন করে একথা বলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব । নগর উন্নয়ন দপ্তরের উদ্যোগে আয়ােজিত অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন , রাজ্যে স্ব – নির্ভর ব্যক্তির সংখ্যা যত বাড়বে ততই রাজ্য উন্নয়নের পথে অগ্রসর হবে । পাশাপাশি রাজ্যের অর্থনৈতিক উন্নতিও তরান্বিত হবে । মুখ্যমন্ত্রী বলেন , রাজ্যের শহর এলাকায় ২২,৫৫৭ টি তথা ৪৪ শতাংশ ব্যবসায় প্রতিষ্ঠান নিজেদের দ্বারা পরিচালিত । বাকি ৫৬ শতাংশ ব্যবসায় প্রতিষ্ঠানে ২৯,০৭৪ জন কর্মচারী নিয়ােজিত রয়েছেন । শপস এন্ড এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট ১৯৭০ অনুযায়ী রাজ্যে নথিবদ্ধ ব্যবসায় প্রতিষ্ঠানের সংখ্যা ৫১,৬২৭ টি । ৮০,৬৯১ টি পরিবার সরাসরি ব্যবসা বানিজ্যের মাধ্যমে জীবিকা নির্বাহ করছে । তাদের ব্যবসার সঙ্গে সাধারণ শ্রমিক পরিবহণ শ্রমিকরাও যুক্ত রয়েছেন । এছাড়াও ২০ হাজার থেকে ৩০ হাজার আরও ছােট দোকানী বিভিন্ন বাজারে ছড়িয়ে রয়েছেন বলে তিনি উল্লেখ করেন । মুখ্যমন্ত্রী বলেন , রাজ্যে শহরাঞ্চলে ৬০,৩৬৯ টি’র বেশি দোকান রয়েছে । এরমধ্যে ২০১৯-২০ সালে ৫১ , ৯৭০ টি ট্রেড লাইসেন্স ইস্যু করা হয়েছে । তিনি বলেন , বর্তমানে ট্রেড লাইসেন্সের সরলীকরণ করেছে রাজ্য সরকার । উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন , ২০১৯ সালের জুন পর্যন্ত ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস এর তথ্য অনুসারে ত্রিপুরায় ১ লক্ষ ৭৩ হাজার ৫১১ জন নথিভুক্ত চাকুরী প্রত্যাশি রয়েছেন । ত্রিপুরার মােট জনসংখ্যার ৫ শতাংশ । তিনি বলেন , প্রধানমন্ত্রী সম্প্রতি যেসব প্যাকেজ ঘােষণা করেছেন তার মধ্যে ক্ষুদ্র , ছােট , মাঝারি ( এম এস এম ই ) শিল্পগুলির জন্য ৩ লক্ষ কোটি টাকা ঋণ দেওয়ার সংস্থান রয়েছে । এই এম এস এম ই বা স্ববলম্বন প্রকল্পে ঋণ প্রদানে কোন ধরণের গ্যারান্টি না নেওয়ার জন্য ব্যংস্কগুলিকে নির্দেশিকা দেওয়া হয়েছে বলে মুখ্যমন্ত্রী উল্লেখ করেন । তিনি আরও বলেন , ট্রেড লাইসেন্সের মাধ্যমে ২০১৭-১৮ সালে ২.৪৯ কোটি , ২০১৮-১৯ সালে ২.৭২ কোটি এবং ২০১৯-২০ সালে ৩.০৮ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে । ট্রেড লাইসেন্স সরলীকরণের কারণেই রাজস্ব আদায় বেড়েছে বলে মুখ্যমন্ত্রী অভিমত ব্যক্ত করেন । তিনি বলেন , রাজ্যে জি এস টি নিবন্ধীকৃত ব্যবসায় প্রতিষ্ঠান রয়েছে ২৮,৩৫৫ টি । ২০ লক্ষ টাকা টার্নওভার এমন ব্যবসায় প্রতিষ্ঠান রয়েছে ৯ , ৯৫৬ টি । ২০ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা টার্নওভার এমন ব্যবসায় প্রতিষ্ঠান রয়েছে ১ , ৪৩২ টি । ৫০ লক্ষ থেকে ১ কোটি টাকা টার্নওভারের ব্যবসায় প্রতিষ্ঠান রয়েছে ৯২০ টি এবং ১ কোটি টাকার অধিক টার্নওভার এমন ব্যবসায় প্রতিষ্ঠান রয়েছে ২,০৫৭ টি । মুদ্রা প্রকল্পে রাজ্যে ১৮৪৪.৯৭ কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে বলে তিনি জানান । নতুন ট্রেড লাইসেন্স নিয়ে যারা ব্যবসায়ে নামবেন তাদের বীমার আওতায় আনার জন্য সরকার প্রয়ােজনীয় উদ্যোগ নেবে । এক্ষেত্রে বীমার প্রথম প্রিমিয়ামের টাকাও সরকার বহন করবে ।

মুখ্যমন্ত্রী আরও বলেন , আগামী ১৪ জুলাই পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে প্রথম ছােট জাহাজ ত্রিপুরার উদ্দেশ্যে রওনা হবে , যা ১৮ জুলাই জলপথে গােমতী নদী হয়ে রাজ্যের সােনামুড়ায় এসে পৌছবে । জলপথে পরিবহণ ব্যবস্থা চালু হলে পরিবহণ ব্যয় অনেকটাই হ্রাস পাবে । রাজ্যের ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে একটা নতুন যুগের সূচনা হবে । রাজ্যের অথনৈতিক উন্নয়নে গােমতী নদী পথে পরিবহণ ব্যবস্থা একটা উল্লেখযােগ্য ভূমিকা নেবে । এতে কর্মসংস্থানের সুযােগও বাড়বে । অনুষ্ঠানের সভাপতি আগরতলা পুর নিগমের মেয়র ড . প্রফুল্লজিৎ সিনহা রাজ্য সরকারের গৃহীত এই প্রকল্পগুলির সুবিধা গ্রহণের জন্য ছােট ব্যবসায় প্রতিষ্ঠান এগিয়ে আসার আহ্বান জানান । রাজ্য সরকারের প্রকল্পগুলি যথাযথ রূপায়ণের জন্য আগরতলা পুর নিগম সদর্থক ভূমিকা নেবে বলে তিনি জানিয়েছেন । অনুষ্ঠানে এছাড়াও বক্তব্য রাখেন নগর উন্নয়ন দপ্তরের সচিব কিরণ । গিত্যে । স্বাগত বক্তব্য রাখেন নগর উন্নয়ন দপ্তরের অধিকর্তা ড . সিদ্ধার্থ শিব যশােয়াল । এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তপশিলী জাতি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান রঞ্জিত দাস , তপশিলী । উপজাতি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মঙ্গল দেববর্মা , ওবিসি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান তাপস মজুমদার , ধর্মীয় সংখ্যালঘু উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মােঃ বাহারুল ইসলাম মজুমদার । অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী স্ব – নির্ভর যােজনার অন্তর্গত সরকারের বিভিন্ন দপ্তরের সুবিধাগুলি সম্পর্কে লিপিবদ্ধ একটি বুকলেটের আবরণ উন্মােচন করা হয় । অনুষ্ঠানে প্রধানমন্ত্রী স্ট্রিট ভেন্ডর আত্মনির্ভর নীতির অন্তগত ডিজিট্যাল ব্যবস্থায় সুবিধাভােগীকে ঋণ প্রদান করা হয় । এছাড়া অনুষ্ঠানে প্রতীকি স্বরূপ সুবিধাভােগীদের ভেন্ডিং সার্টিফিকেট এবং আই কার্ড , ট্রেড লাইসেন্স , মূদ্রা প্রকল্পে ঋণ মঞ্জুরপত্র , স্বাবলম্বন প্রকল্পে ই – রিক্সার চাবি , ন্যাশনাল পেনশন স্কিমের কার্ড , জি এস টি রেজিস্ট্রশন সার্টিফিকেট প্রদান করা হয় । এছাড়াও অনুষ্ঠানে ধর্মীয় সংখ্যালঘু উন্নয়ন কর্পোরেশন , তপশিলী উপজাতি উন্নয়ন কর্পোরেশন , তপশিলী জাতি উন্নয়ন কর্পোরেশন , ওবিসি উন্নয়ন কর্পোরেশনের মাধ্যমে সুবিধাভােগীদের বিভিন্ন ক্ষেত্রে ঋণ মঞ্জুরপত্র এবং বিভিন্ন বীমা কোম্পানীগুলি থেকে সুবিধাভােগীদের বীমা পলিসি প্রদান করা হয় ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.