Local News

অপরাধের গ্রাফ ক্রমশ নিম্নমুখী

রাজ্যে প্রতিমাসে গড়ে খুন হচ্ছেন ৯ জন ব্যক্তি। পুলিশের সদর দপ্তর সূত্রে পাওয়া খবর অনুযায়ী চলতি বছরের প্রথম ৯ মাসে অর্থাৎ জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত রাজ্যে খুন হয়েছেন ৮১ জন।

এই সময়কালের মধ্যে গোটা রাজ্যের বিভিন্ন থানা এলাকায় আইপিসি ভুক্ত মামলার সংখ্যা হল ২৯৭৬টি। এই সময়ে অপহৃত হয়েছেন ৯১ জন। সংঘর্ষের ঘটনা ঘটেছে ৫৫টি। এছাড়া নন আইপিসি ভুক্ত মামলার সংখ্যা হল ৫০৮ টি।

তথ্য অনুযায়ী লক্ষনীয় যে শুধুমাত্র পশ্চিম জেলাতে এই সময়কালের মধ্যে খুনের ঘটনা ঘটেছে ১৯টি। প্রতিমাসে পশ্চিম জেলা এলাকায় গড়ে খুন হয়েছেন প্রায় দুইজন ব্যক্তি। পশ্চিম জেলাতে মোট নথিভূক্ত মামলার সংখ্যা ৯১৬ টি।

৯ মাসের তথ্য অনুযায়ী পরিষ্কার ভাবে লক্ষণীয় বিষয় এটাই আটটি জেলাতে অপরাধের সংখ্যার গড় ক্রমশ নিম্নমুখী। পুলিশের সদর দপ্তর এর তথ্য অনুযায়ী ২০১৮ সালের পর থেকেই সারা রাজ্যে খুনের ঘটনা কমেছে।

২০১৮ সালে খুনের ঘটনা ছিল ১৩৭ টি। পরবর্তী বছর তা কমে দাঁড়িয়েছে ৯৩ টিতে। এবং চলতি বছরের খুনের ঘটনায় নিম্নমুখী হার। তথ্য অনুযায়ী লক্ষণীয় ব্যাপার এটাই চলতি বছরের এপ্রিল মাসে সর্বাধিক তেরোটি খন্ডের ঘটনা ঘটেছে রাজ্যে। অন্যদিকে এখনো পর্যন্ত মে মাসে সর্বনিম্ন ৬ জন ব্যক্তির খুনের ঘটনা ঘটেছে রাজ্যে।

৯ মাসের মধ্যে সবচেয়ে বেশি ৩৭৯ টি মামলা নথিভুক্ত হয়েছে আগস্ট মাসে এবং সর্বনিম্ন ১৮২ টি মামলা নথিভুক্ত হয়েছে এপ্রিল মাসে। রাজ্য পুলিশের শীর্ষ এক আধিকারিক সূত্রে রাজ্যের আইন শৃঙ্খলা জনিত পরিবেশের বর্তমান অবস্থান নিয়ে সন্তুষ্ট ব্যক্ত করা হয়েছে। তার মধ্যে উল্লেক্ষ্য নথিভূক্ত বিভিন্ন মামলায় রেকর্ডসংখ্যক অভিযুক্ত তথা আসামীকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.