Local News

পঞ্চদশ অর্থ কমিশনে অনুদান পেল ত্রিপুরা, মোট ৮৭৫ কোটি টাকা

পঞ্চদশ অর্থ কমিশনে অতিরিক্ত অনুদান পেল ত্রিপুরা। যার মোট অঙ্ক ৮৭৫ কোটি টাকা। কেন্দ্রীয় সরকার এবং অর্থ কমিশন এই অনুমোদন দেওয়ার পর মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় সরকারকে ৩৭ লক্ষ ত্রিপুরাবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

চম্পকনগর ও চম্পাইছড়ায় দুটি ড্যাম নির্মাণের জন্য ৪০০ কোটি টাকা অনুমোদন দিয়েছে পঞ্চদশ অর্থ কমিশন। এর ফলে আগরতলা মিউনিসিপ্যাল এলাকা ও সংলগ্ন অঞ্চলে পানীয় জলের আর কোনও সমস্যা থাকবে না। নির্মাণ কাজে তৈরি হবে কর্মসংস্থানও।

মাতাবাড়ি ত্রিপুরাশ্বরী মন্দিরে রোপওয়ে ও ৫১শক্তিপীঠ নির্মাণ এবং নির্মহলে সাউন্ড অ্যান্ড লাইট শো প্রকল্পে ১৭৫ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে পর্যটনের নতুন দিগন্ত উন্মোচিত হবে ত্রিপুরায়।

রাজ্যের বিভিন্ন সরকারি দফতরকে এক ছাদের নীচে আনার জন্য গড়ে তোলা একটি বিল্ডিং কমপ্লেক্স। তার ফলে, এক দফতর থেকে আরএক দফতরে ফাইল দেওয়া-নেওয়া এবং কাজ সম্পন্ন করার ক্ষেত্রে অনেক সময় সাশ্রয় হবে। এই বিল্ডিং কমপ্লেক্স নির্মাণের জন্য ১০০ কোটি টাকা অনুমোদন দিয়েছে পঞ্চদশ অর্থ কমিশন।

খোয়াই, বিশ্রামগঞ্জ, আমবাসা, বিলোনিয়া, কৈলাশহর—এই পাঁচটি জেলা সদর শহরের জন্য ১২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রতিটি জেলা সদর পিছু ২৫ কোটি টাকা। এই অর্থে নিকাশি ব্যবস্থা, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট, সড়ক আলো-সহ বিভিন্ন পরিকাঠামোগত উন্নয়ন করা হবে।

একই কাজের জন্য ধর্মনগর ও উদয়পুরের সদর শহরের ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছে মোট ৭৫ কোটি টাকা।

মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেছেন, “এর ফলে একদিকে যেমন পর্যটন ক্ষেত্রে রাজ্যে নতুন দিগন্ত উন্মোচিত হবে একই সঙ্গে জলসরবরাহ, পরিকাঠামো উন্নয়নের মতো কাজও সম্পন্ন হবে। রাজ্যের বিকাশের যাত্রা পথে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে উঠতে চলেছে।”

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.