Local News

রাজ্যের উচ্চাভিলাষী ব্লকগুলির উন্নয়নের লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপ কার্যকর করার বিষয়ে রাজ্য মন্ত্রিসভা মঙ্গলবার সিদ্ধান্ত নিয়েছে

রাজ্যের উচ্চাভিলাষী ব্লকগুলির উন্নয়নের লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপ কার্যকর করার বিষয়ে রাজ্য মন্ত্রিসভা মঙ্গলবার সিদ্ধান্ত নিয়েছে।

রাজ্যের মোট ১২টি ব্লককে উচ্চাভিলাষী ব্লক হিসেবে চিহ্নিত করা হয়েছে আগেই। সেগুলি হল ছাওমনু, ডম্বুরনগর, রইশ্যাবাড়ি, দামছড়া, দসদা, করবুক, শিলাছড়ি, মুঙ্গিয়াকামি, রূপাইছড়ি, তুলাশিখর, অম্পি এবং গঙ্গানগর।

কেন্দ্রীয় সরকার যে ভাবে উচ্চাভিলাষী জেলার উন্নয়নে পৃথক কর্মসূচি নিয়ে কাজ করে সেই মডেল অনুসরণ করেই রাজ্যে উচ্চাভিলাষী ব্লক চিহ্নিতকরণের কাজ করা হয়।

সংশ্লিষ্ট জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে, সমস্ত ব্লকের সার্বিক উন্নয়নের জন্য অ্যাকশন প্ল্যান প্রস্তু করতে হবে এবং তা বাস্তবায়িত করতে হবে। সেই কাজ সঠিক ভাবে যাতে বাস্তবায়ন হয় তার জন্য প্রতি ব্লকে এক জন করে প্রভারী আধিকারিক নিয়োগ করা হবে।

আগে ছটি সূচকের উপর ভিত্তি করে উচ্চাভিলাষী ব্লকের উন্নয়নের কার্যধারা সম্পাদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Advertisement

এদিন মন্ত্রিসভার বৈঠকে সেই সূচকের সংখ্যাও বৃদ্ধি করা হয়েছে। মোট নটি সূচকের উপর ভিত্তি করে পরিকল্পনাগ্রহণ ও বাস্তবায়নের কাজ করা হবে। সেই সূচকগুলি হল, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, মৎস্যচাষ, প্রাণীসম্পদের বিকাশ, গ্রামোন্নয়ন, গ্রামীণ এলাকায় পানীয় জলের ববন্দোবস্ত ও বিদ্যুতায়ন, সামাজিক সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি। অর্থাৎ সব দিকের বিকাশের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

পূর্বতন সরকারের অকর্মন্যতার জন্যই বছরের পর বছর ধরে পিছিয়ে রয়েছে রাজ্যের এই সমস্ত ব্লকগুলি।

যেখানে মূলত জনজাতি মানুষের বসাবাসের আধিক্য রয়েছে। বর্তমান সরকার সেই অন্ধকার দূর করে অনুন্নত এলাকাতেই উন্নয়নের সার্বিক আলো প্রজ্বলিত করতে বদ্ধপরিকর বলে জানান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.