নাগরিক পরিষেবা প্রদান থেকে নিয়োগ সবেতেই স্বচ্ছতা বজায় রেখে কাজ করছে সরকার : মুখ্যমন্ত্রী

নাগরিক পরিষেবা প্রদান থেকে নিয়োগ সবেতেই স্বচ্ছতা বজায় রেখে কাজ করছে সরকার। নাগরিকদের স্বনির্ভর মানসিকতা স্বনির্ভর রাজ্য নির্মাণে অগ্রণী ভূমিকা গ্রহণ করে।

রাজ্যে তৈরি হওয়া স্বনির্ভর মানসিকতা রোজগারের নতুন পথ খুলে দেওয়ার পাশাপাশি আত্মনির্ভর যুবরাই তৈরি করছে রোজগারের সুযোগ। আজ ধর্মনগর কালীবাড়ির পুণ্যদীঘির সংস্কার ও নবরূপে উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। এদিন সস্ত্রীক মুখ্যমন্ত্রী প্রথমেই দীঘি সংলগ্ন ধর্মনগর কালীবাড়ি মন্দিরে প্রার্থনা করেন।

অনুষ্ঠানে প্রায় ১২০০ শিল্পী ও ছাত্রছাত্রীরা সমবেত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, শিক্ষা থেকে শুরু করে সমস্ত ক্ষেত্রেই উন্নয়নের নিরিখে সফলতা এসেছে। সাংস্কৃতিক কর্মসূচিতে অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের মধ্যে অনেকেই আগামীদিনে ইউপিএসসি থেকে শুরু করে জাতীয়মানের প্রবেশিকা পরীক্ষায় সাফল্যের নজির তৈরি করতে পারবেন বলে আশা ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী আবাস যোজনায় প্রয়োজন রয়েছে এমন প্রতি পরিবারে পাকা ঘর পৌঁছে দেওয়ার প্রক্রিয়া স্বচ্ছতার সঙ্গে সফলভাবে বাস্তবায়িত হচ্ছে।

কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ প্রচেষ্টায় গ্রামীণ এলাকার প্রতি পরিবারে পানীয়জল পৌঁছে দেওয়ার পাশাপাশি নগর এলাকার প্রতি বাড়িতেও পানীয়জলের সংযোগ পৌঁছে দেওয়ার কাজ চলছে। মুখ্যমন্ত্রী আরও বলেন, দলীয় সংকীর্ণতার উর্ধ্বে উঠে সমস্ত অংশের মানুষের সার্বিক কল্যাণে কাজ করছে সরকার।

রাবার, আগরের মতো ত্রিপুরায় উপলব্ধ সম্পদ ও নানান উদ্ভাবনী ভাবনায় বড়মাত্রায় রোজগারের সুযোগ উন্মোচিত হয়েছে। রাজ্যে তৈরি হওয়া স্বনির্ভর মানসিকতার ফলে নিজেরা আত্মনির্ভর হওয়ার পাশাপাশি যুবরা নিজেরাই অন্যদের কাজের সংস্থান তৈরি করছেন।

মহিলা স্বশক্তিকরণের লক্ষ্যে রেশনশপের মালিকানা মহিলাদের দেওয়ার পদক্ষেপ নিয়েছে সরকার। যার অন্যতম লক্ষ্য মহিলাদের রোজগার বৃদ্ধি ও অর্থনীতিতে অংশীদারিত্ব বাড়ানো। মহিলাদের অর্থনৈতিক উন্নয়ন ব্যতিরেখে সমগ্র রাজ্যের উন্নয়ন সম্ভব নয়। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে মহিলা ক্ষমতায়নের লক্ষ্যে একাধিক পরিকল্পনা সফলভাবে রূপায়িত হচ্ছে। বেড়েছে রেগার শ্রমদিবস।

মুখ্যমন্ত্রী আরও বলেন, রাজ্যে করোনা পরিস্থিতিকে সামনে রেখে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়ন ও পরিষেবার বিকেন্দ্রীকরণে সাফল্য এসেছে। নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষাকে গুরুত্ব দিয়ে আইসিইউ, ভেন্টিলেটর সহ উন্নত ও আধুনিক স্বাস্থ্য পরিষেবা রাজ্যের সর্বত্র সম্প্রসারণ করা হচ্ছে। যাতে করে সমস্ত অংশের মানুষের কাছে উন্নত স্বাস্থ্য পরিষেবা সুনিশ্চিত করা যায়। রাজ্যে তৈরি হওয়া অক্সিজেন প্ল্যান্টগুলি করোনা পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি রাজ্যের স্বাস্থ্য পরিষেবাকে উন্নত করবে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.